Unitarian Service for Development and Peace (USDP)

বাংলাদেশের দক্ষিণাঞ্চল এবং দ্বিতীয় সমুদ্র সৈকত (কুয়াকাটা) ও সুন্দরবন নিকট বর্তী উপকুলীয় জেলার রাখাইন অধ্যুষিত তালতলী উপজেলার অসীম প্রভাবশালী বিত্তবান, সমাজপত্তি স্বজন ও দুর্জনদের দ্বারা বহুদিন ধরে বঞ্চনা, গঞ্জনা, নিপীড়ন, নির্যাতন, চক্রান্ত ও নিবর্তন মূলক বহুবিধ আচরণ দ্বারা বাবংবার ঘায়েল হওয়া মধ্যবয়সী এক অকুতোভয় রাখাইন পুরুষ তাঁর নির্ভিক প্রাণ ও মেধা শক্তিকে সমন্বয় করে সেবা ও ত্যাগী মনোভাব নিয়ে বিগত ২০০৮ সালে কোনরূপ স্থানীয় অথবা আন্তর্জাতিক, সরকারী বা বেসরকারী সাহায্য না নিয়ে ইউনিটারিয়ান সার্ভিস ফর ডেভলপমেন্ট এন্ড পিস (ইউএসডিপি)/ টহরঃধৎরধহ ঝবৎারপব ভড়ৎ উবাবষড়ঢ়সবহঃ ধহফ চবধপব (টঝউচ) নামের এই স্বেচ্ছাসেবী সংস্থা প্রতিষ্ঠা করার জন্য উদ্যোগী হন। তাঁর এই মহতী উদ্যোগ ও স্বেচ্ছাসেবী সংস্থা প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে তথাকথিত সমাজপত্তি ও মুখোশপড়া কৃত্রিম ভাল মানুষগুলো পু:নরায় সংগঠিত হয়ে বিভিন্ন পন্থায় সড়যন্ত্র করতে থাকেন এমকি লিখিত ভাবেও তারা স্থানীয় প্রশাসন এবং নিবন্ধন কর্তৃপক্ষকে মিথ্যা প্রভাবিত করে বলেন ছিলেন যে, “এই সংস্থাটি এলাকায় প্রতিষ্ঠিত হলে এখানকার রাখাইন সম্প্রদায়য়ের লোকদের অপূরণীয় ক্ষতি সাধিত হবে” এ কারণে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে সংস্থাটিকে অংকুড়েই বিনষ্ট করে ফেলা প্রয়োজন। কিন্তু প্রতিভাবান এম. নে-উইন এ সকল বিরূপ পরিস্থিতিতে বিচলিত ও ভীতসন্ত্রস্ত না হয়ে ধৈর্য্যরে সাথে সার্বিক পরিস্থিতি মোকাবেলা করে সকল প্রকার সড়যন্ত্রকে প্রতিহত করে দরিদ্র ও ভাগ্যবঞ্চিত মানবেতর জনগোষ্ঠির কল্যাণে স্বেচ্ছায় নিজকে সম্পৃক্ত করার স্বীকৃতি হিসেবে দেশী ও বিদেশী দাতাদের নিকট এবং এলাকার জনসাধারণের কাছে টঝউচএর গ্রহণযোগ্যতা সৃষ্টি করতে সক্ষম হয়েছেন।  

এ সকল কারণে আজ ইউএসডিপি (টঝউচ) অত্র এলাকায় একটি উজ্জল নক্ষত্র হিসেবে সকলের পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে এবং যারা এর বিরুদ্ধে ছিল তারাও তাদের ভ’ল বুঝতে পেরে সংস্থার পাশে এসে দাঁড়িয়েগেছেন।

    প্রতিষ্ঠা তারিখ: ২৫ মার্চ ২০০৮ ।
    প্রতিষ্ঠা স্থান : তালতলী পাড়া, ডাক ঘর + থানা (উপজেলা) তালতলী বন্দর, জেলা: বরগুনা।
    প্রতিষ্ঠাতা : (নাম, ঠিকানা, যোগাযোগ) মি: এম. নে-উইন, তালতলী পাড়া, ডাক ঘর + উপজেলা- তালতলী, জেলা: বরগুনা, মোবাইল ফোন নং- ০১৭১-২২১৮৫৯২, ০১৯৭- ২২১৮৫৯২।
    নির্বাহী পরিচালক : (নাম, যোগাযোগ) মি: এম. নে-উইন, তালতলী পাড়া, ডাক ঘর + উপজেলা- তালতলী, জেলা: বরগুনা, মোবাইল ফোন নং- ০১৭১-২২১৮৫৯২, ০১৯৭- ২২১৮৫৯২।
    মিশন বা লক্ষ্য : বরিশাল বিভাগের মধ্যে তৃণমূল পর্যায়ের হত-দরিদ্র, দুরারোগ্য ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়ন (ঢ়ড়াবৎঃু বষবাধঃরড়হ) এবং সামাজিক, বৈশিক ও প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার মাধ্যমে আর্ত মানবতার অকৃত্রিম সেবায় সর্বদা নিয়োজিত থাকার অঙ্গীকারাবদ্ধ।  
    উদ্দেশ্য : যুগের পর যুগ সংস্কারবিহীণ ভাবে চলে আসা চিরাচরিত প্রথার বিশ্বাসী অগণীত বঞ্চনার স্বীকার হওয়া গ্রামীণ জনগোষ্ঠির মুখে হাসি ফুটিয়ে ভাগ্য পরিবর্তনের চলার পথে পথ প্রদর্শন ও সংঞ্চালনের ভ’মিকা রাখার একান্ত উদ্দেশ্য, যাহর অর্থ ইংরেজীতে ড়হ ঃযব ংরফব ড়ভ ঢ়বড়ঢ়ষব রহ হববফ।  
    বিশ্বাস : পৃথিবীর সব সৃষ্টিই সত্য এবং তাহা মানব কল্যাণের জন্য হওয়া চাই।  
    রেজিষ্ট্রেশন নম্বর ও তারিখঃ
ক্রঃ নং    রেজিষ্ট্রেশন কর্তৃপক্ষ    রেজিষ্ট্রেশন নং    তারিখ
১.        এনজিও বিষয়ক ব্যুরো    ২৪৫৪    ০৭/০৬/২০০৯

    এপর্যন্ত যে সকল দাতা সংস্থার কাছ থেকে অনুদান গ্রহন করেছে ঃ (দফা অনুযায়ী)।
ক) ১। আন্তর্জাতিক পর্যাযের: ঞযব ঊসনধংংু ড়ভ ঔধঢ়ধহ রহ ঃযব চবড়ঢ়ষব’ং জবঢ়ঁনষরপ ড়ভ ইধহমষধফবংয ভড়ৎ এৎধহঃ অংংরংঃধহপব ভড়ৎ এৎধংং-ৎড়ড়ঃং ঐঁসধহ ঝবপঁৎরঃু চৎড়লবপঃং (এএঐঝচ) এর আওতায় “কনষ্ট্রাকশন অব কমিউনিটি হসপিটাল ফর মাইনোরীটি পিপল (ঈঐগচ) ইন বরগুনা ডিষ্ট্রিক্ট” নামে হাসপাতাল ভবন নিমার্ণের কাজ চলছে।  
     ২।মাইজারিওর জার্মানী থেকে ”ঈড়সসঁহরঃু ইধংবফ চৎড়মৎধস ভড়ৎ ডধঃবৎ ঝঁঢ়ঢ়ষু, ঝধহরঃধঃরড়হ ধহফ ঐুমরবহব ভড়ৎ ঝঁংঃধরহধনষব ঐঁসধহ উবাবষড়ঢ়সবহঃ (ঈইচ-ডঅঝঐ)” এর জন্য অনুদান প্রাপ্তির প্রতিশ্রুতি পত্র প্রাপ্ত হয়েছে ও সরকারী অনুমোদনের কাজ ও প্রকৃয়াধীনে আছে।

গ) এপর্যন্ত কোন কোন কাজের অধীনে অর্থ প্রাপ্তি: ঞযব ঊসনধংংু ড়ভ ঔধঢ়ধহ রহ ঃযব চবড়ঢ়ষব’ং জবঢ়ঁনষরপ ড়ভ ইধহমষধফবংয ভড়ৎ এৎধহঃ অংংরংঃধহপব ভড়ৎ এৎধংং-ৎড়ড়ঃং ঐঁসধহ ঝবপঁৎরঃু চৎড়লবপঃং (এএঐঝচ) কমিউনিটি হসপিটাল ফর মাইনোরীটি পিপল ইন বরগুনা ডিষ্ট্রিক্ট নামে অত্র উপজেলার কবিরাজ পাড়াতে জাপন সরকারের অনুদানে হাসপাতাল ভবন নিমার্ণের কাজ চলছে।  
ঘ) উল্লেখযোগ্য সংখ্যাগত অর্জনসমূহ :
১। সংস্থা সূচনা লগ্ন থেকে ইউএসআইডি (টঝওউ), ডিএফআইডি (উঋওউ) অনুদান প্রাপ্ত বরিশাল অঞ্চলের ৫/৬ টি লিডিং এনজিওর সংগে ক্লাইমেট  চেঞ্জ (ঈষধরসধঃব ঈযধহমব) ও পরিবেশ বিষয়ক প্রকল্পের আওতায় সহায়ক ও স্থানীয় লীড ষ্টেক হোলডার ( খবধফ ংঃপশযড়ষফবৎ ) হিসেবে কাজ করে সফলতা ও প্রসংশা অর্জন করেছি।

    চলমান কর্মসূচী :
ক্রঃ
    কর্মসূচী/ প্রকল্পের নাম (কেন্দ্রীয় পর্যায়)    বরগুনা জেলায় পরিচালিত কর্মসূচি/ প্রকল্প
        দাতা সংস্থা    কর্ম এলাকা    উপকার ভোগী    অর্থ বরাদ্দ    প্রকল্প শুরু    প্রকল্প সমাপ্ত
১    কনষ্ট্রাকশন অব কমিউনিটি হসপিটাল ফর
মাইনোরিটি পিপল ইন বরগুনা ডিষ্ট্রিক্ট    এমবাসি অব জাপান     কবিরাজ পাড়া, ওয়ার্ড নং-৪, ১০ নং সোনাকাটা ইউনিয়ান,তালতলী,
জেলা-বরগুনা।     ২২,৭৮০
    অনুদান: শুধুমাত্র নির্মাণ কাজের জন্য ৭৮২৩৬১৬/- টাকা মাত্র।    ২২/০৫/২০১২
    ৩০/০৬/
২০১৩
হাসপাতালের কার্যক্রম চলবে।

    বর্তমান লোকবল :     (পুরষ/মহিলা/মোট পর্যন্ত)

নীতি নির্ধারণী পর্যায়    ব্যবস্থাপনা পর্যায়    সুপারভাইজার পর্যায়    হিসাব
রক্ষক পর্যায়    মাঠ পর্যায়    কেয়ার টেকার পর্যায়    অন্যান্য     মোট
নারী    পুরুষ    নাঃ    পুঃ    নাঃ    পুঃ    নাঃ    পুঃ    নাঃ    পুঃ    নাঃ    পুঃ    নাঃ    পুঃ    নাঃ    পুঃ
৪    ৭    ৩    ৮    ২    ৩    ১    ২    ২    ৩    ০    ১    ০    ৩    ১২    ২৭


    কর্মএলাকা             (পুরষ/মহিলা/মোট পর্যন্ত)

কর্মসূচীর/ প্রকল্পের নাম    জেলা     উপজেলা    ইউনিয়ন ও পৌরসভা    গ্রাম    অন্তর্ভূক্ত পরিবার
কনষ্ট্রাকশন অব কমিউনিটি হসপিটাল ফর মা-ইনোরিটি পিপল ইন বরগুনা ডিষ্ট্রিক্ট      
বরগুনা    
তালতলী    ১০ নং সোনাকাটা ইউনিয়ান।    কবিরাজ পাড়া।    আনুমানিক ৫০৬৩ পরিবার
মোট                ১৬


    বর্তমান উপকারভোগীর তথ্য :              (পুরুষ/মহিলা/মোট পর্যন্ত)

 ক্র: নং    সর্বমোট উপকারভোগীর সংখ্যা    বরগুনা কার্যক্রমে উপকারভোগীর সংখ্যা
        নারী    পুরুষ    শিশু    কিশোর/ কিশোরী    মোট
        ১৭৮৯    ১৮৮৭    ৯৭    ১২৯০    ৫০৬৩

    যে সমস্ত বিধিমালা, নীতিমালা, ম্যানুয়েল আছে : সার্ভিস ম্যানুয়েল, প্রকল্প পরিচালনা/কনষ্ট্রাকশন কমিটি নীতিমাল, নির্বাহী পরিষদ নির্দেশিকা ইত্যাদি।
    অডিট রিপোর্ট সংক্রান্ত তথ্য : অডিটকারী প্রতিষ্ঠান: এম.এন ইসলাম এন্ড কোং, রিপোর্ট সাল সমূহ: ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩ ইং।
    সংস্থার স্থায়ীত্বশীলতা :  সংস্থার সাধারণ সদস্যদের দেয় মাসিক চাঁদা, নির্বাহী পরিষদ সদস্য/সদস্যাদের চাঁদা, বিত্তবান ব্যাক্তিদের অনুদান এবং দাতা সংস্থার অনুদানের ভিত্তিতে সংস্থা পরিচালিত হয়।
    সর্বচ্চ ৪/৫ লাইনের মধ্যে একটি সফল কেসস্ট্যাডি। এই কেস সম্পৃক্ত একটি ছবি।
: তালতী উপজেলার সর্ব দক্ষিণে সোনাকাটা ইউনিয়ানের শেষ প্রান্তে অবস্থিত কবিরাজ পাড়া নামক রাখাইন পাড়াতে উপরে বর্ণিত কমিউনিটি হসপিটাল ফর মাইনোরিটি পিপল শীর্ষক হাসপাতাল ভবন নির্মাণের কাজ এখন শেষ পর্যয়ে। উল্লেখিত হাসপাতাল ভবন নির্মাণ চলাকালী সময় ঐ পাড়ারই কতিপয় রাখাইন নামধারী ব্যক্তিরা তাদের দুরভিসন্ধি এবং অসৎ উদ্দেশ্য চরিতার্থ করার জন্য নানা ভাবে সংস্থার প্রধানকে হয়রানী ও মিথ্যা মামলা করে প্রকল্প বন্ধ করার চেষ্ঠা করে ব্যর্থ হয়েছে।